How to update opening balance in accounts

যদি আপনি TechbeeoERP Software এর মাধ্যমে Opening Balance Update করতে চান, মানে আপনার হিসাব নিকাশ TechbeeoERP Accounting Software এর মাধ্যমে পরিচালিত করতে চান। তাহলে আপনার পুরাতন হিসাব নিকাশ কে Closing Balance হিসাবে টানতে হবে Accounting year হিসাবে।

অনেক কোম্পানি Opening Balance এর হিসাব খাতা কাগজে সংরক্ষন করে রাখে আবার অনেকে Tally অথবা অন্য কোন সফটওয়্যারে সংরক্ষন করে রাখে। আপনারা যখন TechbeeoERP software ব্যবহার শুরু করবেন তখন Accounting year ধরে শুরু করাটা উত্তম তবে মাঝখান থেকে আপনি চাইলে শুরু করতে পারবেন।

Opening Entry শুধু মাত্র Balance sheet এর জন্য প্রযোজ্য কিন্তু Profit and loss A/C এর জন্যে প্রযোজ্য  নয়। সাধারণত Balance sheet এর দুটি অংশ থাকে যেমন, Asset এবং Liability.

Asset : এ ক্ষেত্রে যত রকম Current / Fixed assets, Chart of accounts এর হেড হিসাবে দেখানো হয়েছে তাতে Journal Entry এর মাধ্যমে Entry Type select করতে হবে Opening Entry হিসেবে।

Liability : একই ভাবে Jurnal Entry এর মাধ্যমে Entry Type ওপেনিং এন্ট্রি সিলেক্ট করে Liability এন্ট্রি দিতে হবে।

Explore > Accounts > Company and Accounts > Journal Entry

Update opening balance
Update opening balance in accounts

Quick Entry : এর মাধ্যমে আর একটা ফর্ম ওপেন হবে যাতে সাধারণ নিয়মে Journal Entry দিতে হবে। এই ভাবে ও জার্নাল এন্ট্রি দেওয়া যায় আবার অন্য ভাবেও দেওয়া যায় নিচে আলোচনায় আসবে।

Entry Type : Opening Entry সিলেক্ট করতে হবে যদি ওপেনিং এন্ট্রি দেই। এতে নিচের টেবিলটা পরিবর্তন হয়ে যাবে। এখানে যত গুলো Asset এবং Liability এর Accounts head থাকবে তা লিস্ট আকারে চলে আসবে। এখানে Debit / Credit বসায়ে Opening balance এন্ট্রি সম্পন্ন করতে হবে।

Posting date : একাউন্টিং ইয়ার এর প্রথম দিন সিলেক্ট করে দিতে হবে।

Company : যে কোম্পানি বা প্রতিষ্ঠানের Opening Entry দেওয়া হবে তার নাম সিলেক্ট করে দিতে হবে।

Author: Masud Alam

আমি মাসুদ আলম, বাংলাদেশের ৩৬ তম Zend Certified Engineer । ২০০৯ সালে কম্পিউটার সাইন্স থেকে বেচেলর ডিগ্রী অর্জন করি। দীর্ঘ ৮ বছর আমি Winux Soft, SSL Wireless, IBCS-PRIMAX, Max Group, Canadian International Development Agency (CIDA), Care Bangladesh, World Vision, Hellen Keller সহ বিভিন্ন দেশি বিদেশী কোম্পানিতে ওয়েব ডেভেলপমেন্ট এবং সফটওয়্যার ডেভেলপমেন্ট এর উপর বিভিন্ন লিডিং পজিশন এ চাকরি এবং প্রজেক্ট লিড করি। বিশেষ ভাবে বাংলাদেশের ১০০ জন জেন্ড সার্টিফাইড ইঞ্জিনিয়ার এর মধ্যে ৫২ জন ই আমার হাতে জেন্ড সার্টিফাইড হয়েছে। বর্তমানে TechBeeo Software Company তে সিইও হিসাবে আছি । পাশাপাশি w3programmers ট্রেনিং ইনস্টিটিউট এ PHP এর উপর Professional এবং Advance Zend Certified PHP -7 Engineering কোর্স করাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *